February 24, 2008

বাংলা ভাষায় ব্লগ লিখুন

বাংলাতে লিখতে গেলে প্রথমে আপনার চাই একটি রোমান হরফ থেকে বাংলা হরফে ট্রান্সলিটেরেট করার একটি সহজ উপায় এর জন্য আপনি চলে যান এই ওএব্সাইটে অথবা এই ওএব্সাইটে অথবা ওফ্ফলাইনে কাজ করতে হলে এই ওএবসাইটে গিয়ে একটি বিনামুল্যের ওযার্ডপ্রোসেসার ডাউনলোড করে নিন মহাআনন্দে এই রকম কথা টাইপ করুণ স্ক্রিনে যা দেখবেন কাট্-পেস্ট করে একটি উনিকোড UNICODE কম্পাটিব্ল ওয়ার্ডপ্রোসেসারে নিযে চলুন তার পর যে ভাবে সাধারন ইন্গরাজি ব্লগ পোস্ট করেণ সেই ভাবে নিউ পোস্ট খুলুন এবোন্গ নোটপাড থেকে আবার কাট্-পেস্ট করে দিন এই বার সাধারণ ভাবেই পাবলিশ করুণ দেখবেন ব্লগে বান্গলা হরফ দেখা জাছে ! যে মেশিনে ব্লগ লিখছেন আর যে মেশিনে ব্লগ পড়ছেন দুই মেশিনেই উনিকোড (UNICODE) ব্যবস্থা থাকা দরকার সব আধুনিক কম্পুটরেই এখন উনিকোড থাকে সুতরান্গ চিন্তা করবেন না সব ঠিক কাজ করবে একটু আধটু বানান ভুল হলে মাপ করে দেবেন জয বংলা!

1 comment:

ab_aditya said...

Thank you for sharing the links Prithwis Da. I will pass it on to my grandfather and other relatives who will find the transliteration services useful.
The only problem with posting in Bengali I think is that the searchability of the posts goes down, but it does help in opening up a different readership base.
P.S. A small request: Could you provide full post feeds so that the posts can be read in entirety from feed readers.